Founder

Khan Bahadur Ahsanullah (R.)

ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির (যৌনকর্মীদের) জীবন রক্ষায় জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে সোমবার ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ঢাকার সায়দাবাদ ডিআইসিতে অনুষ্ঠিত এই পরীক্ষায় মোট ৪০ জন ঝুঁকিপূর্ণ নারী অংশ ও প্রয়োজনীয় চিকিৎসা নেন।

ঢাকা আহছানিয়া মিশন পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের সহযোগিতায় শহরের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর শারীরিক পরীক্ষা, স্তন পরীক্ষাসহ ভায়া পরীক্ষার মাধ্যমে জরায়ু-মুখ ক্যান্সারের পূর্বাবস্থা শনাক্তকরণ পরীক্ষা করা হয়।

সারভাইকাল ক্যান্সার স্ক্রিনিং লক্ষ্যে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

আহছানিয়া মিশনের প্রতিষ্ঠা হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর ১৫০তম জন্মবর্ষ উদযাপনের অংশ হিসেবে এ কার্যক্রমের আয়োজন করা হয়।

ঢাকা আহছানিয়া মিশনের সহকারী পরিচালক (স্বাস্থ্য ও ওয়াশ সেক্টর) ডা. নায়লা পারভীন এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, বিশ্বে নারী মৃত্যুর প্রধান কারন গুলোর মধ্যে জরায়ু মুখ ক্যান্সারও একটি কারন তবে এটা প্রতিরোধ করা যায় সচেতনতা ও সময়মতো পরীক্ষার মাধ্যমে।

এই রোগে আক্রান্ত হবার কারন এবং ঝুঁকিতে থাকা নারীদের শারীরিক সমস্যার লক্ষণ ও চিকিৎসা ব্যবস্থা সম্পর্কেও সকলকে অবহিত করেন।

তিনি আরও বলেন, যেহেতু এই স্ক্রিনিংটির মাধ্যমে জরায়ু মুখের ক্যান্সারের পূবাবস্থা নির্ণয় করা যায়, তাই সঠিক সময়ে স্ক্রিনিংটি করা সম্ভব হলে চিকিৎসার মাধ্যমে এই ক্যান্সারের নিরাময় করা সম্ভব।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্তিত ছিলেন- আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের ব্যবস্থাপক মাহফীদা দীনা রুবাইয়া, ক্লিনিক ম্যানেজার ডা. ইশরাত শারমীন এবং এফএসডাব্লিউ প্রকল্পের টিম লিডার, মো. কামরুজ্জামান টেকনিক্যাল স্পেশালিষ্ট ডা. জান্নাতুল ফেরদৌস মার্ফী ও কোয়ালিটি অ্যাসুরেন্স অফিসার, লায়লা ইয়াসমিন।