শিক্ষা প্রতিষ্ঠানসমূহ তামাক ও ধূমপান মুক্ত রাখা প্রসঙ্গে

ডাম/এইচ.আর/১০১.৪/২০১৫-৫২৫                                                                                                                         তারিখ- ০৯/০৯/২০১৫ইং

অফিস সার্কূলার

বিষয়ঃ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ তামাক ও ধূমপান মুক্ত রাখা প্রসঙ্গে।

আপনি অবগত আছেন যে, তামাক ও ধূমপান নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকার ২০০৫ সালে একটি আইন প্রনয়ণ করেন এবং ২০১৩  সালে আইনটি সংশোধতি হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার ও নিয়ন্ত্রণ আইন (সংশোধন) ২০১৩ এর ধারা অনুযায়ী পাবলিক প্লেসে ধূমপন আইনত দন্ডনীয় অপরাধ। উল্লেখিত আইন অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান সমূহ পাবলিক প্লেসের অন্তর্ভূক্ত।

এমতাবস্থায়, সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে তাদের নিজ নিজ প্রতিষ্ঠান ধূমপান মুক্ত রাখার পাশাপাশি শিক্ষক শিক্ষার্থীদের মাঝে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ক্ষতিকর সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ এবং শিক্ষা প্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে ধূমপানমুক্ত সাইনেজ বা নির্দেশনা লাগানোর জন্য অনুরোধ করা হল।

শিক্ষা প্রতিষ্ঠান সমূহে প্রাথমিক পর্যায়ে স্বীয় উদ্যোগে “ধূমপানমুক্ত সাইনেজ” সংগ্রহের জন্য প্রয়োজন হলে আমিক, ১০/২ ইকবাল রোড, ব্লক-এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭, ফোন: ৫৮১৫১১১৪ (অফিস) ঠিকানায় যোগাযোগের জন্য অনুরোধ করা হল।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ইস্যূকৃত চিঠি সংযুক্ত।

ধন্যবাদসহ,
কাজী রফিকুল আলম

সভাপতি

বিতরন:

সকল শিক্ষা প্রতিষ্ঠান

অনুলিপি:

১.             সাধারণ সম্পাদক, ঢাকা আহাছানিয়া মিশন

২.             নির্বাহী পরিচালক, ঢাকা আহাছানিয়া মিশন

৩.            উপ-পরিচালক (আমিক)

৪.             ব্যক্তিগত সহকারী, সভাপতি মহোদয়

৫.             নোটিশ বোর্ড

৬.            অফিস কপি