ধামাইল সংগীতের ঐতিহ্য সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক অনলাইন কর্মশালা

অদ্য ৯ নভেম্বর ২০২১, মঙ্গলবার, সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত আন্তর্জাতিক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয় । উক্ত কর্মশালায় জাপানস্থ আইআরসিআই’র ডিরেক্টর জেনারেল জনাব ইওয়ামোতো ওয়াতারু, এসোসিয়েট ফ্যালো মিসেস. কাজুয়ে সাসাকি, বাংলা একাডেমি’র উপ-পরিচালক জনাব ড. সাইমন জাকারিয়া, ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক জনাব ড. এম. এহ্ছানুর রহমান ও সাধারণ সম্পাদক জনাব ড. এসএম খলিলুর রহমানসহ প্রকল্পের গবেষণগণ, মাঠ পর্যায়ের কর্মীবৃন্দ, সিলেট অঞ্চলের ধামাইল সংগীতের ঐতিহ্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গগণ অংশগ্রহণ করেন এবং তাঁদের মতামত ব্যক্ত করেন ।

দাতা সংস্থা জাপানস্থ ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ ইন দ্য এশিয়া-প্যাসিফিক রিজিয়ন (আইআরসিআই)-এর আর্থিক সহযোগিতায় ঢাকা আহ্ছানিয়া মিশন গবেষণামূলক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। উক্ত প্রকল্পে সিলেট অঞ্চলের (সুনামগঞ্জ, সিলেট, মৌলভিবাজার ও হবিগঞ্জ) ধামাইল সংগীতের ঐতিহ্য সংরক্ষণ বিষয়ক সাংস্কৃতিক ঐতিহ্য ধামাইল সম্পর্কে মাঠ পর্যায়ে গবেষণায় প্রাপ্ত তথ্যের আলোকে আন্তর্জাতিক, জাতীয় ও স্থানীয় পর্যায়ে বিশেষজ্ঞদের সাথে অভিজ্ঞতা বিনিময় করা হয় । এতে বাংলাদেশের ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ (আইসিএইচ) ধামাইল নাচযুক্ত গানের অনুশীলনগুলোর কেস স্টাডি ব্যবহার করে তথ্য উপাত্ত, তুলনা, বিশ্লেষণ এবং সুপারিশ তুলে ধরা হয়েছে যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০-এর লক্ষ্যমাত্রা- ৪ ও ১১-এর বাস্তবায়নে অবদান রাখবে ।

বাংলাদেশ একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যে পরিপূর্ণ, বিশেষভাবে ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ হলো মানবতাবোধের একটি মূল্যবান সম্পদ যা সৃজনশীলভাবে ভবিষ্যতের প্রজন্মের নিকট তুলে ধরা দরকার । প্রত্যেকটি সমাজের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে, তাদের মধ্যে কিছু কিছু ঐতিহ্য এতই শক্তিশালী যে, সেই দেশ ঐতিহ্যের নামে চিহ্নিত এবং ইউনেস্কো কর্তৃক বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে গৃহীত হয়েছে। এ ক্ষেত্রে ইতোমধ্যেই বাংলাদেশের বাউল গান, জামদানী শাড়ি, মঙ্গল শোভাযাত্রা এবং শীতলপাটি ইত্যাদি ইউনেস্কো কর্তক আন্তর্জাতিক ঐতিহ্যের অর্ন্তভুক্ত হয়েছে । আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র এশিয়া-প্যাসিফিক অঞ্চল (আইআরসিআই) আশা করে, এর অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পটি এশিয়া অঞ্চলের গবেষকদের মধ্যে একটি বিস্তৃত এবং শক্ত নেটওয়ার্ক গড়ে তুলতে সহায়তা করবে ।